1. admin@protidinercoxbazar24.com : admin :
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০৭:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
চকরিয়া মাতামুহুরী নদীর পানি থেকে রক্ষা পেতে স্বেচ্ছাশ্রমে কাজ করছে চকরিয়া প্রবাসী ইউনিয়ন রামুতে সহস্রাধিক পরিবার পানিবন্দী সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন💬 খুরুশকুল ৬নং ওয়ার্ড বাসী কে ঈদ-উল-আযাহর শুভেচ্ছা জানিয়েছেন মোঃ রুবেল। প‌বিত্র ঈদ-উল- আযহার শু‌ভেচ্ছা জা‌নি‌য়ে‌ছেন (সাংবাদিক) মোহাম্মদ জয়নাল চকরিয়ায় গ্রাহকের সাথে ভয়ংকর প্রতারণায় কন্টিনেন্টাল কুরিয়ার সার্ভিস দেশবাসীকে ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানিয়েছেন জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াংকা জামান কক্সবাজার জেলা বাসীকে মোঃ ইসমাইল সিআইপির ঈদের শুভেচ্ছা 🔮 চকরিয়া প্রবাসী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা দুলালের ঈদের শুভেচ্ছা 🧿 চকরিয়া প্রবাসী ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা জাফর আলমের ঈদের শুভেচ্ছা 🔮 চকরিয়া প্রবাসী ইউনিয়নের সৌদিয়া শাখার সভাপতি মিজান বাঙ্গালীর ঈদের শুভেচ্ছা 🔮

আগামী ২৬মে দেখা যাবে বিরল দৃশ্য ব্লাড মুন|

ইমতিয়াজ মাহমুদ ইমন
  • সময় : শনিবার, ২২ মে, ২০২১
  • ৮০ বার পঠিত

চলতি মাসের ২৬ তারিখে আকাশে দেখা মিলবে এই ব্লাড মুনের। এটাই হতে চলছে এবছরের প্রথম ব্লাড মুন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই ব্লাড মুনের দেখা মিলবে, তবে ভারতের একাধিক জায়গা থেকেই দেখা যাবেন না এই চন্দ্রগ্রহণ। মহাকাশ প্রেমীদের জন্য অবশ্যই এটি একটি দারুন খবর। ব্লাড মুনের স্থায়িত্ব ১৪ মিনিট ৩০ সেকেন্ড থাকবে বলে জানা গেছে।
কী এই ব্লাড মুন?– এক অক্ষরেখায় ঘুরতে ঘুরতে যখন পৃথিবী চাঁদ এবং সূর্য একই সরলরেখায় চলে আসে, এবং চাঁদ ও সূর্যের মাঝে পৃথিবী অবস্থান করে, সেইসময় সূর্যের আলো সরাসরি চাঁদের উপর পড়তে পারে না, প্রতিসরণের ফলে সূর্যের আলো চাঁদের অন্ধকার অংশে পরে, ফলে চাঁদ কে রক্তাভ দেখায়। চাঁদের এই দশাকেই ব্লাড মুন বলা হয়।
এই ব্লাড মুন কে ঘিরে মানুষের মধ্যে রয়েছে বহু অন্ধ বিশ্বাস। অনেকেই ব্লাড মুনকে অশুভ বলে মনে করেন। প্রাচীনকালে ইনকা সভ্যতার মানুষেরা মনে করতেন চিতা বাঘ শিকারে গিয়ে কেউ আহত হওয়ার ফলে চাঁদর রক্তাভ হয়ে উঠেছে, এছাড়া হুপা উপজাতির মানুষেরা মনে করেন চাঁদের রক্তাভ রঙের অর্থ চাঁদ কোনো প্রকার আহত হয়েছে।
আগামী ২৬ মে কোথায় কোথায় দেখা মিলবে ব্লাড মুনের?– পৃথিবীর ভূপৃষ্ঠের বিশেষ কিছু অঞ্চলের মানুষরা এই ব্লাড মুন দেখাতে পারবেন, যেমন অস্ট্রেলিয়া, পশ্চিম আমেরিকা, দক্ষিণ আমেরিকা, নিউজিল্যান্ড, ভারত মহাসাগর, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অংশ থেকে ব্লাড মুন দেখা যাবে। তবে বর্তমানে ইন্টারনেটের যুগে বাকি পৃথিবীবাসীও বাড়িতে বসে বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট থেকে ব্লাড মুন দেখতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর

ফেসবুকে আমরা